৬ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত নিখোঁজ রয়েছেন এক ডজন লোক। গত সোমবার চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গানসুতে এ ঘটনায় বুধবার পর্যন্ত ১১৩ জনের মরদেহ উদ্ধার হয়েছে। আহত হয়েছেন আরো অন্তত ৭৮২ জন। ভূমিকম্প আঘাত হানে গানসুর সঙ্গে কিংহাই প্রদেশের সীমান্তবর্তী একটি দুর্গম এবং পাহাড়ি এলাকায়ও । সেখানে আরো ২২ জনের মৃত্যু ও ১৯৮ জনের আহত হওয়ার খবর দিয়েছে সংশ্লিষ্টরা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পর্যন্ত অন্তত এক ডজন লোক নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের সন্ধানে ওই এলাকায়  উদ্ধার অভিযানের কোনো তথ্য দিতে পারেনি রয়টার্স। এমন পরিস্থিতিতে উদ্ধার অভিযান নিয়েও উঠছে প্রশ্ন।

অবশ্য চীনা গণমাধ্যমের বরাতে রয়টার্স জানায়, গানসুতে অনুসন্ধান এরই মধ্যে শেষ হয়েছে। প্রদেশটিতে ২ লাখ ৭ হাজারের বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১৫ হাজার পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। ভূমিকম্পে দেড় লাখের কাছাকাছি সংখ্যক মানুষের ক্ষয়ক্ষতি হয়েছে।

ভূমিকম্পের ১৫ ঘণ্টা পরই গানসুতে উদ্ধার অভিযান শেষ করা হয়। কিন্তু দুর্যোগের ৭২ ঘণ্টা পর্যন্ত উদ্ধার অভিযান চালানোকে জরুরি মনে করছেন অনেকে। ইন্টারনেটে দেখা যায়, অনেকেই বলছেন, ভূমিকম্পের শিকার হওয়া নিখোঁজদের মধ্যে অনেককেই জীবিত উদ্ধারের সম্ভাবনা ছিল। কিন্তু দ্রুত উদ্ধার অভিযান শেষ করায় ক্রমেই সে সম্ভাবনা কমেছে। অবশ্য অনেকেই বলছেন, উদ্ধার কার্যক্রম চালানোর জন্য উপযুক্ত পরিস্থিতি ছিল না সেখানে।

আরও পড়ুন

কাবুল বিমানবন্দরের বাইরে…
ফিরছেন কাবুলে আটকে…
মালয়েশিয়ায় ৪৮ বাংলাদেশি…
মার্কিনিদের বাঁচাতে ক্ষমতা…
ফার্স্টলেডি জিল বাইডেনের…
মানবদেহে করোনা ভ্যাকসিন…
চীনে করোনার প্রথম…
প্রথম পরীক্ষাকৃত ওষুধ…
৮ ভ্যাকসিন পরীক্ষার…

যুক্তরাষ্ট্রের উপহার হিসেবে ফাইজারের…

করোনা থেকে সুস্থ এক…

করোনা সংক্রমণে বিশ্বে ১৫তম…

বিশ্বে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের…

চীনে করোনার প্রথম ভ্যাকসিনের…